তুমি তো জানলে না আমার বুকে কত বেদনা,
এ বুকের উঠোনে কত বৈশাখী ঝড় বয়ে যায় ,
কুঞ্জে কুঞ্জে পুঞ্জে কত পাখি এ অকুল বরষায়
আমার মতো কাঁদি ভাসে তব কুল নাহি পায়।


তুমি কেবল তোমার কথাই বলে গেলে
আমি বাঁজালাম মম বেদনার তরই বাঁশি
তুমি আনমনে গেয়ে গেলে অজর বরষার গান
আর হাসলে টোল পড়া গালে অবহেলার হাসি।


আমার কি অপরাধ ছিলো বলে গেলে নাতো
এই বুকে রয়েই গেলো জানতে না পারার ক্ষত
দিনকে দিন দিয়েই যাচ্ছ ব্যথা আপন ইচ্ছেমতো
বুকের ভেতর ব্যথার ক্ষরণ চলছে অবিরত।


অন্তবিহীন সুখে আছ-জ্বালায় জ্বলে আমি ছাই,
কি জ্বালায় জ্বলছি তোমায় দেখাতে পারি নাই,
অবিশ্বাসের পাল্লা বড় ভারী,নাগাল নাহি পাই,
দুঃসময়ের পাখায় চড়ে উড়ি,দুঃখের গান গাই।


এসে দেখে যাও তোমাকে আম্রপালির নিমন্ত্রন,
কাঁঠালের মৌমৌ গন্ধ আর জোনাক জ্বলা সন্ধ্যার,
বুনো ফুল বাতাসের দোলায় একটু দোলে যেয়ো,
ওগো যদি দয়া হয় আমার প্রতি একটুখানি তোমার।