গোলাপ হয়ে ফোটে যৌবনের রং
চোখের ভাষায় বুনো স্বপ্নকাব্য
অস্থির মনে মহাসেন বড় ভয়ঙ্কর
ঠোঁটে লাল গোধূলি নাচে ।


আমার হৃদয়ে ঝড়ো-প্লাবন
দশ নম্বর মহাবিপদ সংকেত
তার পায়ের শব্দে অন্তরে গড়া
সব মহল থরো থরো কাঁপে।


অজানা ভয় বাসা বেঁধেছে বুকে
প্রনয় দুয়ারে অন্তবিহীন আলোকচ্ছটা
চোখ ধাঁধিয়ে গেলে এই অবেলায়,
কি হবে আমার উপায়,
তার রূপে যদি মাথা ঘুরে পড়ে যাই;
ডুবে যাই ভালোবাসা গহীনে
হায়,আমার কি হবে উপায়।


ভাসতে আছি এই মহা প্লাবনে,
নূহের নৌকা নিয়ে সে কি আর আসবে,
আমার এ কঠিন দূর্যোগের সময়ে,
সে কি কেবলি হাত গুটিয়ে হাসবে?


যৌবন তবু মানে না বাঁধা
ছুটে ছুটে যায় তব তার কাছে,
আমি মরি দুঃখের দহনে
পুড়ি বিরহের দাউ দাউ আগুনে,
সে হাসি খুশি বহাল তবিয়তে আছে।


ইশ্বর তারে বুঝিয়ে দাও
আমার মনের জ্বালা,
এ জগতে সে ছাড়া নাই কিছু মোর,
সে ছাড়া আমি যে বড় একেলা।