মুছে ফেলে মনের সব শঙ্কা,দুয়ারে এসেছি আজ
তোমারি বিরহে কেঁদে কেঁদে গেল চোখের লাজ,
ফিরায়ে দিয়ো না,অবশ হৃদয়,
বুকের দরাজ হাহাকার করি হয়ে গেলো ক্ষয়।


দয়া চাহি দয়া কর,ওহে বুকে লও টানি,
দিয়োনা আর এ বক্ষে পাষান আঘাত হানি,
আধো মরা মরে আছি,আরও যদি মার
তার আগেই না হয় নিবো চিতার আগুন পাণি।


সাথী হয়ে কেনো এসেছিলে চাঁদনীপসর রাতে
এখন কেনো এত দ্বিধা হাত রাখতে হাতে
আমার কি দোষ আমি চকোর হয়ে
জোছনা হেরি রজনী কাটায়ে ফিরি প্রভাতে।


কত না রজনী গেছে কেটে রুষ্ট পথ পানে চেয়ে,
তোমার লাগি অন্ধ কবির মরু উপত্যকা বেয়ে
কাঁটার ঘায়ে জড় জড় অঙ্গ-তৃষ্ণার্ত প্রাণ ত্রাহি ত্রাহি;
আজি তোমার প্রেম-সুধায় দাওহে তারে নেয়ে।


মুসাফির ভেবে না হয় দুটো দিন রেখো তোমার কাছে
ভালোবেসে একগ্লাস জল দিয়ো যাতে এ প্রাণখানি বাঁচে
তারপর যদি চলে যেতে বলো চলে যাবো দুরে কোথাও,
দুচোখ যেদিকে যায়-আসবোনা কোনদিন তোমার কাছে।