যখন আমি তোমার জন্য সহসা উন্মাদ হয়ে গেলাম,
আমার রক্তের প্রতিটি কনা তোলপাড় করে তুলল ভুবন মেখলা,
তখন তুমি আমার উঠোনে ফেলা তোমার পদচ্ছাপ
মুছে ফেলার জন্য উঠে পড়ে লেগে গেলে;
তোমার হয়তো জানা নেই যে
নদী শুকিয়ে গেলে দাগ থেকে যায়,
প্রথম প্রেম-প্রথম ভালোলাগা-প্রথম ভালোবাসা
কেউ কখনও ভুলতে পারে না।


তোমার চোখে চোখ রেখে আমার প্রথম দেখা
বিশাল আকাশ-সমূদ্র-পাহাড়-পর্বত-নদী সব,
আমার দেখা বিকেলগুলো যে ছবি এঁকেছে এ হৃদয়ে
তা কেমন করে মুছে দেবে
লিওনার্দো-ভ্যানগগ-পিকাসো কারও সাধ্য হয়নি
এ ছবি আকাঁর,
যত তুমি মুছে ফেলতে চাইছ
দেখছো তো ততই তার উজ্জ্বলতা হচ্ছে আরও প্রখর।


মনে রেখো-
সব ছবি মুছে ফেলা যায় না
সব ছবি ছুঁড়ে ফেলা যায় না
সব ছবি ভুলে যাওয়া যায় না
সব ছবি উপড়ে ফেলা যায় না


বৃথা চেষ্টা করে অযথা নিজেকে কেন পুড়াও চৈতি আগুনে।