১.
আজি সঘন এ বাদল বরিষণে
মন কেন যে উতলা হয় ক্ষণে ক্ষণে
তোমার মুখখানি পড়ে মোর মনে
বেদনার ঝড় বহে-পুড়ি তব দহনে।
২.
ধানের ক্ষেতে বয়ে যাওয়া ঢেউয়ের মতো
তোমার টোলপড়া গালের অঝোর হাসি,
টলমল জলের ঝিলিকে যেনো কাব্য লেখে,
ইচ্ছে করে আরও বেশী বেশী ভালোবাসি।
৩.
সুনন্দ প্রহর গুলো আর যে আমার কাটে না,
তুমি ছাড়া এ ঘন বরিষণ মোর ভালো লাগে না,
এমন মধুময় ক্ষণে তুমি থাকতে মোর পাশে যদি,
সময় যেতো কেটে প্রেমে-আনন্দে-সুখে নিরবধি।
৪.
কদম-কুসুমের গন্ধে পরাণে কত সুর বয়ে যায়,
কেতকীর ফুল তুলে তোমার এলো কালো চুলে
আপন এই দুই হাতে আজ যদি পড়ানো যেতো-,
তবে হৃদয় দহন জ্বালা সব নিমিষে যেতাম ভুলে।