রাত নেমে এলে তুমি
এত অচেনা কেন হও?
গাঢ় কুয়াশায় নিজেকে
ঢেকে রেখে পালিয়ে বেড়াও।


রাত কি তোমার সঙ্গী ?
ল্যাম্পেপোষ্টের আলোয় খুঁজি,
আর তুমি নিশাচর পাখির মতো
ডানা মেলে উড়ে যাও,
জোনাকীদের সাথে গল্প করে
আমার রাত কেটে যায়,
ক্লান্ত আমি যখন ঘুমিয়ে পড়ি
তুমি এসে হাত বুলিয়ে দাও।


তোমার ভেজাচুলের জলে
আমার ঘুম ভেঙ্গে গেলে,
দুঠোঁটে আদর বুলিয়ে মিশে যাও
আমার বুকের মাঝে,
আমি বুঝি না একি তোমার উপহাস
                                       নাকি ভালোবাসা,
আমার গগনে কালো মেঘ জমে,আমি মরি লাজে।


আমার সরলতার সুযোগে
তোমার এই বিশ্বাস ঘাতকতা,
রাতের অন্ধকার ঠেলে ক্লান্ত আমাকে
আর কত পথ চলতে হবে-
কুয়াশায় ডেকে গেছে আমার সকাল,
অথচ কোন মায়ায় যেনো আমি নির্বাক,মুখে নেই কথা।