আমার হৃদয়ের সব কাব্য দুয়ার খুলে,
আমার মাকে সাজাই অবারিত ফুলে ফুলে,
তবু থামে না মায়ের চোখের অনল জ্বালা,
বুকের কড়া রোদে উত্তপ্ত হয় মেঘমালা,
মা অজরে কাঁদেন-ধ্বনিত হয়ে ফিরে আসে,
পুরোনো শুয়োরগুলো দাঁত বের করে হাসে,
মায়ের কান্নায় বুকের পাঁজর ভেঙ্গে যায়,
ও বাংলা মা হায় কি করে রক্ষা করি তোমায়।


মায়ের বুক থেকে কবে মুছবে রক্তদাগ,
কবে থামবে মায়ের অশ্রুজল অনুরাগ,
বছর চলে যায় ঝরে মায়ের অশ্রুজল,
মাগো আমরা বেঁচে আছি তোমার ছেলেদল,
ভয় নেই মা প্রয়োজনে আবার রক্ত দেবো,
শুয়োর তাড়িয়েই তোমার কোলে ঠাঁই নেবো।