সে আমায় ভালোবাসে কিনা
সেই যে একটি প্রশ্ন করেছিলাম,
উত্তরের খোঁজে
উত্তরী হাওয়ায় দেরাজ মেলে দিই,
উত্তর তো আসে না
বলে কষ্ট করে দেরাজ খুলে দেবার জন্য ধন্যবাদ।


তারপর বৃষ্টির কাছে গেলাম,
বৃষ্টি বলল,আমি তো তোমাকে
রিমিঝিম গান শুনাই,
কষ্ট করে আমাকে ছুঁবার জন্য তোমাকে ধন্যবাদ।


তারপর গেলাম সবুজের কাছে,
সে সমস্ত রং ছড়িয়ে দিয়ে বলল,
এই আমাকে দেখে কি তোমার মনে
যতো দুঃখ আছে ,ভুলা যায় না?
কষ্ট করে আমার মুগ্ধতা নেবার জন্য তোমাকে ধন্যবাদ।


তারপর গেলাম আকাশের কাছে,
সে তার বিশাল ডানা মেলে দিয়ে বলল,
দুঃখ পেয়ো না-আমার মাঝে অনায়েসে উড়ো
দেখবে মনের সব দুঃখ ভুলে গেছ
কষ্ট করে নীলাঞ্জনা সুখ নেবার জন্য অসংখ্য ধন্যবাদ।


তার পর আমি পাখির কাছে গেলাম,
সে বলল,তমি আমার পিঠে বস
আমি তোমায় ঘুরিয়ে আনছি সমগ্র পৃথিবী
দেখইনা একবার কত মনোমুগ্ধকর বিপুলা এই পৃথিবী,
কষ্ট করে এই ক্ষুদের কাছে আসার জন্য তোমায় ধন্যবাদ।


তারপর গেলাম সমুদ্রের কাছে
সে আমায় কিছু বলল না,
এক ঝাপটায় ভিজিয়ে দিলো আমায়,
পাড়ে বসে রোদে শুকিয়ে নাও,ভালো লাগবে,
আমি তোমায় ভিজাতে পেড়ে নিজেকে খুব ধন্য মনে করছি
তোমাকে অনেক অনেক ধন্যবাদ।


সবাই দেখি তার পক্ষে,আমার পক্ষে কেউ নেই,
আমার প্রশ্নের উত্তর বুঝি পাওয়া হবে না কোনদিন,
কে দেবে আমার প্রশ্নের উত্তর ?