ঘুমঘুম চোখে
তোমার ছবি খুঁজে ফিরি,
প্রজাপতির রঙ্গিন পাখায়,
শঙ্খচিলের ডানার সাদা ঝিলিকে
কিংবা জোস্নার মৃদু স্বপ্নালোকে।


কত অজস্র স্বপ্ন যে আমার,
তোমাকে নিয়ে বহুদিন যাওয়া হয় না ,
সন্ধ্যার গোধূলীর আলোয়,
দুজনের দাড়ানো হয় না পাশাপাশি
একেবারে কাদে কাদ মিলিয়ে
দেখা হয়না বিমগ্ন শতরং আকাশ।


মনের মাঝে সবখানে তোমাকে খুঁজি,
কোথাও তোমার ছবি নেই,
শতরং আকাশ,সন্ধ্যা-গোধূলী সব অন্ধকার,
তুমি নেই,প্রেম নেই,
শুন্য লাগে সব মরুভূমির মতো।


তোমার ছবির খুঁজে মৃতদের কাছে পাঠিয়েছি পত্র,
ওরা লিখেছে তোমার সন্ধ্যান ওরা জানে না,
সুতো ফেলেছি কৃষ্ণগহ্বরের অতল তলে,
কোন সন্ধ্যান পাই নি তোমার,
পাড়ায় পাড়ায় মাইকিং করে দিয়েছি
যদি কেউ দিতে পারে তোমার সন্ধ্যান,
তার জন্য দেওয়া হবে একগুচ্ছ লাল গোলাপ।


তবুও তোমার সন্ধ্যান পাওয়া গেলো না।


তাহলে তুমি কোথায়?
আর কোথায় খুঁজি তোমায়,
তাহলে মনটা ছিঁড়ে পোস্টমর্টেম করেই দেখি না,
তুমি লুকিয়ে আছ কোথায়?


যেখানেই থাক আমার সমুখে তোমাকে চাই-ই চাই।