১.
বিষাদের নাম যদি হয় নকশীকাঁথা,
আমি সে কাঁথায় ফুল তুলে দেবো আরো,
তোমার দেহ এলিয়ে দিলে পাবে অমৃত সুখ,
একটু সুখ আমায় দিয়ো যদি তুমি পারো।


২.
বিষাদে নিষাদে অন্তরে বাহিরে
তোমার নয়ন যেদিকে যাবে,
মন থেকে কিছু না মুছে
খোঁজে দেখো আমার দেখা পাবে।


৩.
কচি রোদের প্রহরায় রেখেছি তোমায় জনম ভর,
আজ তুমি কেবল স্বপ্ন,
                    ধুধু বালুচর,
          সারা পৃথিবী তোমার আপন আজ,
          বরষার জল বাড়ার সাথে সাথে
আমি হয়েছি পর।