হতে পারে হৃদয় একটা সমুদ্রের মতো।

সমুদ্র কোন আদেশ শুনেনা বারন মানেনা
ভালোবাসা তার কাছে যেনো অর্থহীন,
সে কেবল ভাংতে জানে,
সম্ববত সে ভালবাসাগ্রাহী,
কিংবা প্রেম বিদ্গধ হৃদয় নিয়ে
আজ চরম প্রতিবাদী ।


তবে কেউ কেউ তাকে ভালোবেসে
তার প্রতি করে নিজেকে সমর্পন।
নতজানু হয়ে তার কাছে ভালোবাসা ভিক্ষা চায়,
সমুদ্র কি পারে,
যে সে কাউকে ভালোবাসার ভিক্ষা দেবে?


হ্যাঁ তবে সে হৃদয়ের ক্লান্তি ভুলায়,
তার মায়ায় ভুলে থাকা যায় কষ্ট।
তার কাছে ভালোবাসা চাইতে গেলে
সে উন্মাদ অশ্বর মতো
এমন একটা কিছু করে বসে যে,
তার কাছে মাথা নত করতেই হয়,
সে তো বাঁধাহীন চির দুরন্ত দুর্বার।


হৃদয়ও অনেকটা সমুদ্রের মতো;
তাই হৃদয়কে শিকল পড়াতে নেই,
তাকে খোলা আকাশের বিশালতায় ছেড়ে দিতে হয়।

হৃদয়কে যেমন আটকে রাখা  যায় না ,
সমুদ্রকেও নয়,
হৃদয় ও সমুদ্র যেনো কোন এক সময়কার জমজ।