যে প্রেম নিয়ে গেছে
আমার সুখের সকাল দুপুর বিকেল;
সে প্রেম কি আর এই অমাবস্যায় এসে,
দরজায় নক করে বলবে যে
"বাহিরে ভরা পুর্নিমা
এসো জোস্না স্নান করি"।

কিংবা দক্ষিনা বাতাসে প্রনয় দরজা খুলে
এলো চুলে দাড়িয়ে মিষ্টি করে বলবে
"আজ একটু তাড়াতাড়ি এসো"।

সে কি আর আমার অপেক্ষায়
ভাতের প্লেট সামনে রেখে ঝিমুবে?

আমি এলে ছিটকিনি খুলে দিয়ে
ঢুলো ঢুলো নয়নে এসে বুকে লুকোবে?

সে তো আজ দূর আকাশের তারা
তাকে কেবল দেখি আমি
                                ছুঁতে পারি না