খসড়া প্রেম
১.
আমার প্রথম কলি ভরা রাত
দিলাম তোমায় সঁপে
ফুটিয়ে নিয়ো বুকের ওমে
বন্ধু চুপে চুপে।


খসড়া প্রেম
২.
মধ্য রাতের গদ্য শুনবে এসো
দীর্ঘ্য সময় যাক পেরিয়ে যাক
সফেদ চাদেঁর আলোর চাদর
তোমায় ঘিরে থাক জড়িয়ে থাক।


খসড়া প্রেম
৩.
জোনাক জ্বলা অন্ধ আঁধার রাতে,
বলবো কথা দুজন তারার সাথে;ভাগ্যলিপির খসড়া খাতার পাতায়,তোমার নামটি লিখবো নিজের হাতে।



খসড়া প্রেম
৪.
আমার বুকে আছে এক চিলতে উঠোন,
কখন যে তুমি হেটে গেছ তার ভেতর দিয়ে;
কেবল পড়ে আছে তোমার পায়ের ছাপ,
মুছতে পারিনা,বিপদেই আছি সে বোঝা নিয়ে।


খসড়া প্রেম

নাইবা হলাম তোমার চোখের তারা,
অপারগতার অভিযোগে দোষী সাব্যস্ত করো না;
সুহাসিনী তুমি আগের মতোই হেসো,
অনুরোধ রাখি নয়নখানি আর জলে ভরো না।


খসড়া প্রেম
৬.
স্বপ্ন দেখাতে দেখাতে আমায় নিয়ে গেছ কতদূর
তারপর নিজেই ভুলে গেছ সে আজব পথের সুর
আমি অবলা ধেনুর মতন কেবল হেঁটেই গেছি
ভাবতেই পারিনি কখন গেছে আমার সকাল রাত্রি ভোর্।


খসড়া প্রেম
৭.
কাগজের নাও হয়ে ভাসছি আর ভাসছি,
ঢেউয়ের দোলায় মেঘ রুদ্দুরে পালহীন
ছায়ামেঘও নেই পাশে,
একা বড় একা আমি ঠিকানাবিহীন।