ধান কাটা শেষে প্রায়,
পাকা ধানের মৌ মৌ গন্ধ;
রোদে পোড়ে প্রাণ যায়,
তবু কিষাণীর পায়ে গায়ে ছন্দ।

পায়ে পায়ে চলে ধান নাড়া,
গোবলি উঠোন জুড়ে পড়ে গেছে সারা,
কৃষকের চোখে আনন্দ ধারা,
উৎসবে যেনো মেতেছে পুরো পাড়া।

ঘরে ঘরে গোলা ভরা ধান,
পাড়ায় পাড়ায় মনোহরা গান,
আউল বাউল জারি সারি,
সুখে ভরায় আপণ মনো প্রাণ।

এই তো আর কটাদিন পর,
নায়রে নায়রে ভরে যাবে ঘর,
কৃষকের নাতিনীদের নব বর,
সাজাবে আদরে আপন বাসর্।

মেয়েরা আসবে নিয়ে যাবে,
ছালা ভরে পার্বণের সোনার ধান,
পড়শিরা বাড়ির আঙ্গিনায় পাবে,
নানা রং জাতের পিঠাপুলির ঘ্রাণ

আবার গফাকুড়ির হাটের মাঠে যবে,
নাটক হবে পালা হবে জমবে মেলা,
গ্রামে গ্রামে গুটি নিয়ে যুদ্ধ হবে,
সুতিয়ার বুকে হবে নৌকা বাইচের খেলা।

আবার অচিরেই শুরু হবে,
ধান রূপনের প্রাণ জাগানিয়া উৎসব,
দিকে দিকে পড়ে যাবে,
সবুজ সবুজের সাজ সাজ রব।

এই অপরূপ চিরায়ত বাংলায় আছি,
যেনো মা জননীর কোলের কাছাকাছি,
কত ছন্দ আনন্দ আর লাবন্য যাচি,
শত জনমের সাধনা আর স্বপ্ন নিয়ে বাঁচি।