পৃথিবীর বুকে-
নৈশ আনন্দ ফোটে,
তারায়-তারায় করে মেলামেশা,
নীরব রাত্রিতো!


নিষ্পাপ কলঙ্কের বোঝা নিয়ে,
শুভ্র মানুষগুলোও
কেন এই ক্ষণে হয়,
পশুর মতো!


আর আমার-
প্রতিটি সময় প্রতিটি ক্ষণ,
নিরন্তর দগ্ধ হয়ে যাই,
বয়ে বেড়াই প্রাগৈতিহাসিক চিহ্ন!



(দৈনিক রূপসী বাংলা পত্রিকায় প্রকাশিত।)