০১.
মুখ দেখেই বিমুগ্ধ হয়েছি
মুখিয়ে থাকি কেবল
সম্মুখে রেখেছি ধরে
বিমূখ হবো কোন বিসূখে
ভালোবাসা কতো যে প্রবল...
০২.
আলোকচ্ছটা ঢেউ তরঙ্গে
জলতরঙ্গ তোমার মন
আমার কাছে তাহার মানে
অবুঝ মনের সন্তরণ...
০৩.
সেই পাখিটা কোথায় যেন
লুকিয়ে আছে,
যার প্রতিটি নিঃশ্বাসেতে
আমার প্রাণটা বাঁচে...
০৪.
ছুঁয়ে দেখো রজনী
কে বলে খুঁজিনি তোমায়
রাতের বিমূগ্ধতায়...
০৫.
রোজ আমি পুড়ি
মন পোড়ে তাই
তোরে কাছে পেতে
রোজ ভালোবেসে যাই...
০৬.
সে ঢেকে রাখে আমায়
আমি ঢেকে রাখি চোখ
বাঁ'পাশেতে তার বসতি
তার অন্তরে আমি
যেন স্ব্প্নলোক...
কেন তবু দূরে থাকে
ছায়াটাকেও লুকিয়ে রাখে
নিজেকে আড়ালে রাখে
সাজে পলাতক...
০৭.
সে যদি হয় আমার মতো
আমি হবো আকাশ
আমার বুকের মধ্যি খানে
তার বসবাস
নয়তো অভিলাস...
০৮.
আমার নদী শুকিয়ে গেছে
চোখ হেয়েছে ঘোলা
চাঁদের টানে জোয়ার হলে
জোছনা করে খেলা
মনে লাগে দোলা...
০৯.
মুহূর্তে তোমার সভ্য বসনে
অনাবৃত মন
পূজোর আসনে দাও সাড়া
করিবো প্রণাম...
১০.
রাতকে যতই বলি
আমার পাশে কেউ নেই
মুচকি হেসে চাঁদ বলে
আমি আছি আড়ালেই...
১১.
এই ঘাটেতে ভীড়বে রে নাও
বন্ধু যদি আসে
কুহু কুহু ডাকবে কোকিল
আমার আসে পাশে...
১২.
ঈষৎ নৈবৎ নাচে
মেঘের বৈকল্য
প্রায়শ্চিত্ত ঠেকায়
যুবতী নদীর ওলান
হিল্লোলে কল্লোলে তার
সমুচিত মূল্য...
১৩.
তুমি কোথায়?
জানতে চাইলে বলো মনের ভেতর
মনটা কোথায়?
জানতে চাইলে বলো বুকের ভেতর
বুকটা কোথায়?
জানতে চাইলে বলো পাঁজর জুড়ে...