সন্ধ্যায় একবার রাত্রি নেমেছিল
কেঁদেছিল শ্মশান ঘাট
উনুনে ফুটিছে বরই পাতা
শুদ্ধতায় বাড়িয়েছে অদৃশ্য হাত


সাত পাকে বাঁধা সুতা কবেই ছিঁড়েছে
নিবিড় আলিঙ্গনে আবার লাগে জোড়া
অমোঘ দাওয়াই হয়ে কেবলই বিঁধেছে
মনের ভেতর নাচে প্রাণ ভ্রোমরা


কতযে মন্ত্র পড়ায় ওপাড়ার পুরোহিত
শুদ্ধ হয়েছি চেখে পৌষের শীত
মাঘের বৈষ্ণবী চেনে কাঙালের ধন
বৈরাগ্য জীবন পেতে তারেই প্রয়োজন


১৬/১২/১৩
০৩:২৮am