আপনি বলেছেন গণতন্ত্র কায়েমে গণবিধ্বংসী মারণাস্ত্রে প্রয়োগের কথা,
মুখে অন্ন তুলে দেয়ার পরিবর্তে স্লোগানে উন্মত্ত উদ্ধত হাতের গগন স্পর্শের তীব্র প্রতিযোগিতা দেখিয়েছিলেন।
কানাগলি ভরে উঠেছিল দৈব লাশের স্তুপে,
উদ্বিগ্ন মানুষ চরম আস্থাহীনতায় চোখ বুঁজে থেকেছিল,
ঈশ্বরের প্রায়োগিক কৃপা পাওয়ার আশায়
আপনি শিখিয়েছিলেন কিভাবে দমাতে হয় জনরোষ,
জন গুরুত্বপূর্ণ বিষয়াবলী ভিন্নখাতে প্রবাহিত করে অট্টহাসিতে ফেটে পড়েন ইয়াহিয়ার প্রেতাত্মার স্বরূপ চেনাতে।


মুহুর্মুহু গুলিতে বুক চিতিয়ে দাবী আদায়ের কথা একবারও শেখাননি,
আপনি শেখাননি স্লোগানে উন্মাতাল লক্ষ হাতকে সম্পদ ও শক্তিতে রুপান্তরের কোন কৌশল।
শেখাননি বক্তৃতা দিয়ে- হ্যামিলনের বাঁশিওয়ালার কাজটি নিখুঁতভাবে রপ্ত করা, কিংবা-
মন্ত্রমুগ্ধের মতো নিজের প্রতি আগ্রহী করার পরিচ্ছন্ন কিছু কলা।


আপনার প্রতি সনির্বন্ধ অনুরোধ,
একবারের জন্য হলেও আপনি আমি হয়ে যান,
দেখুন নাগরিকরা কখনও কখনও রাজাকে রাজাকার বলে ঘৃণার জ্বালা মেটান।
জনতার আদালতে আপনার মৃত্যুদন্ড ঘোষিত হোক,
আপনারই নির্বাহী আদেশে।
গণতন্ত্রের নামে এটুকু মেনে নেয়ার দাবী আহাম্মক জনতার একাংশ হিসেবে আমি করতেই পারি!
মানবতার জয় হোক, জনতার জয় হোক।


২০/১২/১৩
০৯:৪৯am