বিনম্র শ্রদ্ধায় শির নুয়ে আসে
বীরাঙ্গনার ইজ্জ্বতে লেখা বাঙালীর মুক্তির ইতিহাসে
রক্তের জবজব দাগ আজও চোখে ভাসে
কানাগলি ভরে ওঠে দৈব লাশে


যুবতী বধুর স্বপ্ন যে পোড়ায় নগরীর ইটের ভাটায়
পিতার কাঁধে পুত্রের লাশ, ভিন্ন সংগ্রাম হয়ে পায়েতে লুটায়
একদিন ব্যবধানে বোনের পরনে পায়রা মতন শাড়ী
মায়ের কান্দনে মাথায় উঠেছে একলা ছাড়া বাড়ী


পুকুরের মাছ, হালের গরু, উড়াল পঙ্খী করে শোক
দেখিয়া জনে জনে আবার কয় পুনর্জাগরণ হোক
বাঙালী আমরা বীরের জাতি জাগিছে নওজোয়ান
ফুটাও বুলি ফোটানো গোলাপে, শংকিত হয় রক্তপিপাসু ভগবান


হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খৃস্টান আমরা সকলে ভাই
শান্তির শপথে নিয়মের স্বপথে মোদের তুল্য কেহই নাই
কামান দিয়ে জামানার ক্ষত যারা মুছতে চায়
তাদের কারা পুনর্বাসিত করে আবার স্বাধীন এই বাংলায়


দেশের হয়ে বীর লড়েছে উনিশ একাত্তরে
বিজয় আমরা পৌঁছে দিয়েছি বাংলার ঘরে ঘরে
স্বাধীনতা আমরা ছিনিয়ে এনেছি, রাখতেও ধরে জানি
শক্তিমানের নামে শপথ নিয়েছি এযুগের বীর সেনানী



২৯/১২/১৩
০২:৩২am