স্বাধীনতারে ভাই,
সময়ের সাথে সাথে হয়েছে ছিনতাই!
মনের বাজার দর,
প্রতিবেশীর ইচ্ছার ওপর থাকিও নির্ভর!
চিন্তার ষোলোকলা,
বিবেকের দ্বারে কড়া নাড়ে প্রাচীন শিল্পকলা!
একটি কানাগলি,
একই মতের মানুষ হয়েও ভিন্ন পথে চলি!
জীবন চঞ্চল,
পরাধীনতার শিকল ছিড়ে করে দাও বিকল!
ভীষণ দরদিয়া,
অবুঝ ফাগুন বাড়ায় আগুন নিত্য ঝলকিয়া!
মানবের তরে,
মঙ্গল দীপ জ্বালিয়ে দিলাম সবার ঘরে ঘরে!
মুক্তির বারতা,
কে রুখিবে রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতা!


০১/০১/১৪
pm