কালো কাক জলে ডুবে পায়রা হয়
কালো আঁখি ঝরে ঝরে পাথুরে প্রণয়
নিয়মের তারে সেতারের সুর কন্ঠে তুলে জাগরণ
একই তারে বেজে ওঠে মন মাতানো শিহরণ।


দক্ষিণের ঘরে উত্তরা বাও,
ময়ূরের ছন্দে মন নাচাও,


আকাশের নীলে চলে বজ্রনিনাদ
কাদা জলে খেলা করে অতৃপ্ত কায়ানাদ
শীতল পরশে ঢাকে সুর বিধুর
অচেনা সুরের টান আহ্ কি মধুর।


কল্পিত রাত ডাকে প্রাপ্তির প্রয়োজনে
উদাসী যৌবন কালের প্রজননে
উদ্বিগ্ন কলের গান শুধুই মোহিত করে
উতল জলের ধারা কেবলই শুদ্ধ করে।


০৭/০১/১৪
১২:২৯am