একটি আদেশ তুমি ঈশ্বরে পাও
মনিবের নাম কেটে মানবে নাম লেখাও
যে হাতে অপরে করিবে দান
ভিন্ন হাতে যেন না থাকে প্রমাণ
ক্ষুধার্ত প্রতিবেশীর প্রতি রাখিও খোঁজ
নিজের আহার যেমন মানুষ ভুলে না রোজ
প্রাণীকূলে মানব শ্রেষ্ঠ নাহি প্রশ্নবিদ্ধ
সে কথা ভাবিয়া যেন করিওনা যাহা হয়েছে নিষিদ্ধ
একই মানুষে আবার নারী আর নর
প্রাণীতে বিদ্যমান থেকে এ নিয়মে ধরনী হয়েছে উর্বর
আসমান-জমিন যার হাতে তৈরী দিন-রাত্রিও তারই মহিমা
দিনের আলোতে সূর্য দানিয়াছে রাতে চাঁদের পূর্ণিমা
একই রক্তে মানুষ গড়িছে তবে কেন এতো বিভেদ
মানুষে মানুষে করি কোলাকুলি হবেনা বিচ্ছেদ


৩১/০১/১৪
০৭:৫২am