মিছিলের মধ্যিখানে উচ্চকিত ওই কন্ঠটি যার
তার ভাই শহীদ
যার বজ্রমুষ্টি উদ্ধত হয় গগন স্পর্শের তীব্র প্রতিযোগিতায়
যার যুগল পদভারে কেঁপে ওঠে ভূমি-জল
তাকে আমি নৃত্য শেখাবো?
তাকে আমি নিনাদ শেখাবো?


প্রিয়জন হারালে আর হারাবার ভয় কি?
নগ্ন মৃত্যু উদাম গতরে হাঁটে মিছিলের অগ্রভাগে
লক্ষ বুক আজ রক্তাভ মানচিত্র
করুণ আর্তি হয়ে কিশোরীর অঙ্গশৌষ্ঠবে দৃশ্যমান


ক্রোধের অনলে পুড়েছে রাজপথ-অলি-গলি
বেশুমার জনতা ধরেছে উম্মাতাল স্লোগান
তার হয়ে কন্ঠে তুলি সমবেত তারার গান
বেছে নেই নিশ্চিত মৃত্যু অথবা অকুতোভয় মৃত্যুহীন প্রাণ


০৩/০২/১৪
১১:৫৯pm