কে শেখায় রাত একলা হাঁটে ভোরে
পাহাড়গুলো ডিঙিয়ে জোরেশোরে
পাহাড় জলে চন্দ্রাবতীর বাস
আমার শ্রাবণ তার ফাগুন মাস
বলার ছিল জল করে না ছল
শান্ত জলে মেঘ নেমেছে গগন বিহ্বল
একটা গোপন কথা আছে শুনতে কি আর কান লাগে
চোখের তারায় আবেগ বাড়ায় এই ফাগুনে প্রেম জাগে
কার বিরহ পোড়ায় ক্ষনে ক্ষনে
জনান্তিক এক প্রশ্ন করি আকুল নিবেদন
চোখের তলায় সাগর ধরে দিলাম আকাশ পাড়ি
জোয়ার-ভাটার গঙ্গা কেন এতো আনাড়ি
এই আকাশটা দিয়ে দিলাম তোকে
ঝরিয়ে দিয়ে শান্ত করিস বিরাণ পৃথিবীকে
সৈকতে আজ ভীষণ চোরাবালি
পথের পাশে পথ পড়ে রয় আমার ভূবন খালি
রোদ মেখেছে বোধ যথাসিদ্ধ নিয়মে
তোমায় দেখে চোখটা যেমন বুকটাও যায় জমে
সাগরও তাই আকাশ কিনেছে
বৃষ্টি ফোঁটা প্রেমিক চিনেছে
ঝড়োবেগে ধার করেছি ভীষণ কালো মেঘ
ঝরিয়ে আকাশ বাড়িয়ে কাঁদে যেন কঠিন ত্যাগ
রাত বোঝে না চোখের ছলাকলা
নদীর বুকে পূর্ণিমা চান দেখায় চতুর কলা
আবার এলে কাঙ্খিত সেই ভোর
ফুল কুড়াবো শিউলী তলায় খুলে রেখ দ্বোর
ফুলের বাসে রয় না ঘরে মন
আকাশ দেখার ছলনাতে চতুর ওই নয়ন
নয়নে নয়ন মেখে রচিব আগামী
হাতে হাত রেখে গড়িব ধরনী


(এই কবিতাটি অদ্য ১২/০২/১৪ইং মধ্যরাত ১২টা থেকে একটার মধ্যে facebook এ live লেখা)