অনেক দিন হ’ল কবিতার আসরে আছি . অনেক কিছু শিখছি, বিশেষ করে বাংলা বানান সম্পর্কে । আমি- এক হিন্দী প্রদেশের বাসিন্দা . পুরো জীবন এখানেই কাটছে . হিন্দীতে শিক্ষা-দীক্ষা, এমন কি বাংলার কোন পত্র-পত্রিকা চোখে দেখা যায় না ! সুযোগ ও নাই. হিন্দী শব্দের বানান ও অর্থ বহু ক্ষেত্রে মিল নাই .তার সাথে বাংলার তুলনা করলে মাথা গুলিয়ে যায় ! বাংলা বানান ও ভুলে যাই বা ভুল বুঝি .যাক এটা ব্যক্তিগত সমস্যা, কাজের কথায় আসি -
১)-শুদ্ধ বানান যুক্ত শব্দ একপ্রকার সাহিত্যের ভিত । বানান নিয়মে না থাকলে বা ভুল লিখলে ব্যাপক বিশৃঙ্খলা আসবে, আমাদেরই ক্ষতি ,বহু ভুল জ্ঞানে ভরে যাবে . মনে সংশয় আসবে, কোনটা ঠিক !
ভুলটা সঠিক জানা না থাকলে আগে ও চলতে থাকবে- সুধরাবে না।
২)-সাহিত্য পড়ে বা কবিতার আসরের কাব্য থেকে বানানের সঠিকতা জানতে চেষ্টা করি ,আমার নিজের জ্ঞান বাড়ে. (মনে হয় সকলে এটাই করেন।)
৩)-অনেকের লেখায় ভুলে বা অজানায় (আমারও হয় ) অনেক সময় কাব্যে শব্দের বানান ভুল হয়ে যায়, সেথানে চোখ পড়লে বা বুঝতে পারলে সুধরাতে চেষ্টা করি . এ কাজে যেন আমাকে টেনে নিয়ে যায় ।
৪)-অনেকে মনে করেন আমার জানা বানানটা না হয় একটু সামান্য ভুল হয়েছে, তাই বলে সে আসরে জানালো ? মনে মনে অসন্তুষ্ট হন , তা’ ও বুঝি । এটা বুঝেও ভুলটা জানাতে চেষ্টা করি ।
আসরে বহু জন পাঠক বা লেখক আছেন- যাঁরা হয়তো এতটা গুরুত্ব দেননা বা মনে ও করেন না কিন্তু যাঁরা প্রকৃত শুদ্ধটা জানতে চান তাঁদের বেলায় অসামঞ্জস্য লাগে ।
৫)-অনেকে আসরে নূতন আর শিশুরা এখানে- সাইডে, কবিতা পড়েন . তাঁরা বানানটি সঠিক ভেবে ঐ ভুলটাই মেনে নেবে, শুদ্ধটি না জানায় ।
৬)-বানান শেখার সহজ উপায়- বাংলা ভাষার অভিধানে শুদ্ধ শব্দ দেওয়া আছে, সেখানে শব্দ দেখে সঠিক বানান জানতে পারা যায় ।
(ধন্যবাদ, সুধীজনে হৃদয়ে শুভেচ্ছা জানাই।)