সদা ভাবি তব নাম হৃদে রাখি ধরে
বুকের মাঝে আতুরঘন ভাবাবেগে
অগাধ শ্রদ্ধা-ভক্তি তব খ্যাতি পরে ,
অহরহ মন তাই সদা রয় জেগে ।
বাংলার নবসূর্য জগৎ জুড়ে খ্যাতি
বিরাজ অবনী ’পর, জ্যোতিপুঞ্জ সম
পূরব পশ্চিমে রশ্মি, চারিধার মাতি ,
উৎফুল্লে নৃত্য কেকী, যেন চিত্ত মম ।


তব সৃষ্ট সনেট অমৃতাক্ষর ছন্দ
অমৃত সম অমর, চিরযুগে যুগে
শীতল, বীররসে, সকরুণ, আনন্দ
ধারা । সৃষ্ট সব রচনা রজনী জেগে ।
তোমা প্রতি নতঃ শির জ্ঞান সুধা পানে
তব সান্নিধ্যে ধন্য, প্রস্বস্তিভাব প্রাণে ।


(ইং-২৯-০৬-২০১৯)
*-মাইকেল মধুসূদন দত্তের তিরোধান দিবস, (ইং-২৯-০৬-১৮৭৩)
তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ ।