সে যে বিপ্লবী কবি !
বিরাজে ,ক্রান্তির বিচার তার হৃদে সবি
রূপ ফোটে বেজায় তার লিখনে  ,
যাদের তরে বিপ্লব আনা-
সদা সর্বদা তাদের ,অদেখা, অজানা ,
শুধু থাকে তফাত ,তার কাজে-করণে ৷


মজদুর, কিষাণ ,তারা দল বেঁধে-
ফেস্টুন-প্লাকার্ড ,ঝাণ্ডা, নিয়ে কাঁধে ,
রাস্তায় ভরে যখন মিছিল -
রাজপথে জনতার সে মহাঢল ,
যেন, বাঁধ ভাঙা জল, অবিকল !
মাঠে ঠাঁই নাই, ধরণে তিল -
কবির বাড়ে বড়ো, মুশকিল !


তাহার তখন জ্বালাধরা -মন
সে বেছে নেয় একান্ত ঘরের কোণ ৷
একাগ্র চিত্তে লেখে কাব্য নয়, আগুন !
ঘরের সব কাজ ফেলে
পাতার পর পাতা চলে ,
লিখে চলে বিপ্লবের অজস্র গুণ ৷
মিছিলে লাঠি চলে-
কত যে পড়ে ভূতলে -
ঘোড়ায় দেয় যে মাড়ি !
রক্ত ঝরে সর্বশরীরে-
অত্যাচার সহে তারা অকাতরে ,
কত যে খায় ছড়ির বাড়ি !


দুঃখীরা করুক শুধু মিছিল -
কবি বেষ্টনীতে রয়,ঘরের পাঁচিল।
নেই স্মরণ জানার কারণ ,নাই সময়-
কাব্যি ভরা যে তার মাথায় !
ছন্দ খোঁজে জ্বলন্ত প্রবল !
বিপ্লব আগে নিতে -
ভাষা শুধু তার জানিতে -
ঘাঁটে বই-পত্র আর কত জল !
শোষণের সমাধান কী ?
কবি হতে চায় না ? তার সাক্ষী !


ক্রান্তি করুক ভরিয়া দুঃখী আর সমাজ ।
তারা কী পেল, বা না পেল ,
দেশ এভাবে কোথায় গেল  ?
কবি মনে করে ,এ সব বাজে কাজ !


(ইং-02-04-2016)