মাতমে মনভরা খুব
সুখের মোবাইল যুগ
আবাল-বৃদ্ধ-বনিতা
যন্ত্রটা হাতে, শুধু মুগ্ধতা !
আর কিছু আগে চাই না -
দুনিয়া করেছে জয়
জীবনে আনন্দ অতিশয় ,
মন মাতে- তা-রে- না-না-না ।


কবিতা আর পারে-- না
এ সব রূপ দেখে দেখে
সে জুড়ে দেয় কান্না ।
শিশুর সুন্দর কবিতার বই
পুতুল , খেলনা- গাড়ি
প্রায় উঠে গেছে তাকে ছাড়ি
হাতে মোবাইল পেলে
তেপান্তমাঠ দেয় পাড়ি ।


মনের গতি বড়ো বৈচিত্রে- বড়োরা ,
নানা কল্পনার যুগে ভরে আছেন তাঁরা ।
কবিতার বাড়ে তেষ্টা, প্রাণ-জল
কেহ না তাকে আদরে চঞ্চল -
কবিতার আঁখি ছল্-ছল্ ,
সে নিরাশায় ডুবিছে অতল !


(১৯-০৫-২০২২)