বৈচিত্রে সুশোভিত ঐ দিগচক্রবাল ,
বিস্তর কর্ম হি কর্ম , স্বরূপে বহাল !
অসম্ভব একার সব সামলানো দায়,
কত কর্ম যে হেথা পাগলামোময় !


গৃহে, গিন্নির ব্যামো, কবি রত লেখায় -
তিনি মনোযোগী তাঁর কাব্যে বেজায় ।
অভাবি সংসার, কোথায় তাঁর চিন্তা !
কবি খুশ, গ্রাসে গিলে, দু’মুঠো পান্তা ।


আজ, ঘরে কুটুম, নেয় না খবর -
ভুলেছে দায়িত্ব, লেখায় বিভোর ।
ভাবনায় উদাস, সুদূর প্রসারি মন -
কি করে নেবে ! কুটুম- তাঁর যতন ।


কাব্য-কুমুদ চিত্রায়নে ন্যাস্ত,-চিন্তন-
কত না ভরে পাতা মনঃ আকিঞ্চন ।
কৃষদেহ, ক্রমান্বয়ে রাত্র- জাগরণ ,
বিনা মেঘে ঝরান তিনি কাব্য-বরিষণ ।
বর্ণালী ঝর্না ধারায়, কাব্য যে ছোটে -
চারিদিকে ভরে প্লাবন, মাঠ ও ঘাটে !


কত না কৃচ্ছ্র সাধন- বাসনা হীন -
‘নীরো’ একান্ত মনে বাজায় বীন !
পাশ-পড়শীর ঘরে বাজিলে শাহনাই ,
ব্যস্ত, ফুসৎ কোথায় ? খবর নেবে তাই !
কাব্যতে গুদামজাত বস্তা আর বস্তা ,
পড়িতে দেখে না কাব্য-হ’লে ও সস্তা !


(ইং-১৪-১০-২০১৮)
*-বহাল > অবস্থান ।