জাগে বুকে মানবতার অমূল্য মূল্যবোধ
হিন্দু-মুসলমানে তাঁর ছিল না বিরোধ ,
সাম্যরে একমাত্র তপস্যা পুঁজি করে
বাঞ্ছা, জয়ী হবেন সমস্ত বাধা উপড়ে ।
প্রতিগানে কাব্যে, প্রজ্জ্বলিত দেখি রূপ ,
বিদ্রোহী আখ্যা পেলেন সময়েতে খুব ।
বরষণ করেন তিনি কৃষ্টির ঐক্যের ধারা ,
দু’বাংলা শীতল করে কাব্য, গান সারা ।
স্মরণে রাখি তাঁকে আদরে হৃদ মাঝে ,
সে সাম্য বাণী আজো সুর ছন্দে বাজে ।


(ইং-২৪-০৫-২০১৯)
*-বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের শুভজন্মদিন ইং-(২৪-০৫-১৯৯৯)
তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন ।