জ্ঞান বায়বীয় , সূক্ষ্ম মত নয় কণা -
ভাবাবেগ, শক্তির উৎস জীবন জড়িত অবধারণা,
তার অসীম গুণ-প্রতাপ-মাধুর্য্য , ভবে সবার জানা
জীবরে করে প্রতিভাত ,সহায় হলে দয়ায় করুণা ।


জ্ঞানের কর্ম অমাপা-, চষে সে জমি-
কর্ষণে, কর্কশ-কঠোর-পাষাণের দূর করে কমি ।
তার নেক কাজ, সৃষ্টির ধারা শান্তির বাতাবরণ-
দূষিত-ক্লেদ-উচ্ছিষ্ট দূরে ঠেলে, শ্রীবৃদ্ধি করণ ।


কখনো গাত্রদাহে জ্ঞান হয় বদরাগী ,
শান্তমাথায় ধরায় অকাজে কুকাজে হয় সহভাগী ।
জ্ঞান মিখ্যাচারে রয় অনেক দূরে কাজে কার্যতঃ ,
ভুলরে দেয় আভাস- পূর্ব সূচনা, তার সাধ্য মত ।


জাগরণে মানদণ্ড, জ্ঞানে তার নজির -
যোগ্যতায়, ব্যবহারিক সে আধার জ্ঞানধন-পুঁজির ,
জ্ঞান যদি শূন্য ,শাশ্বত অবহেলিত জড়-মূঢ়-বঞ্জর ,
রূপ হয় মতি গতি অনন্ত ভূপতিত, অসাড় মঞ্জর ।


*-মঞ্জর > দৃশ্য , রূপ, ঘটনাবলি ।
(ইং-১১-০৭-২০২০)