আমি কোন অভিজ্ঞ লেখক বা কবি নই, লেখায় সবেমাত্র হাতে খড়ি তবে মতামতে একটু বলতে চাই,-
আমি বিশ্বের সবার কাজ থেকে শিখছি , ধূলিকণা থেকে শূন্যের নীহারিরা পর্যন্ত . সাধারণ প্রাণী থেকে মহা পুরুষের কাছ থেকে ।
কবিতা আমার মনে হয় এক হৃদয় থেকে উত্থিত একাত্ম ভাব , তাহা ভাষায় সুমধুর সহজ ভাবে প্রকাশ করা তবে সব বিষয়ের ব্যাপারে একটা নিয়ম আছে, কিছু নিয়ম প্রকৃতি সৃষ্ট । সেখানে মানবের, জীবের হাত চলেনা । তবু আজ মানব তার রহস্য জেনে, নিজের মত করে নিচ্ছে ।
উদাহরণ,-পাখীর মত, ডানা হীনেরা উড়তে পারে না ! তবু মানব সুদূর নক্ষত্র লোকে পাড়ি দিচ্ছে ! অন্ধকার দূর করার জন্য আলোর ব্যবস্থা করেছে । অতি উন্নত শহর রাতের আঁধারকে ভয় পায় না ! মনে হবে রাতে যেন দিন । অমনি অজস্র বিষয় আছে ।
সব বিষয়ের মত কবিতায় ও পরীক্ষা নিরীক্ষা চলছে যদি পুরাতন নিয়মের বাইরে কোন কবিতা হয়, তার বোধগম্যতা সুন্দর হয়, বুঝতে- তালে, সুরে, ছন্দে , ভাষায়, ভাবে, ঝঙ্কারে, কাব্যিক শৈলীতে এমন কি সমাজে গ্রাহ্য হয় , তবে না হয়, একটু নিয়ম মানা হল না ! ক্ষতি কী ? যুগ তো- পালটাচ্ছে, পালটাবে, ধরে রাখা যাবে না ! সকলে সহজ, সরল, চায়, এটাও একটা প্রকৃতির নিয়ম . সুধীজনে, হৃদয়ে শুভেচ্ছা জানাই. ধন্যবাদ ।