কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন, আমার খুবই জরুরী তার ঠিকানা টা জানা।আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা যোগার করতে পারছিনা ।আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,এই ধরুণ, বিশ-একুশ বছর.আশ্চর্য্য হচ্ছেন সবাই।
শাহ্পরান হলে থাকতাম তখন ,৩৩৯/ডি তে একদিন খুব ভোর বেলা , ঘুম থেকে তুলে বললো
“বন্ধু তোর কাছে একটা জিনিষ রাখতে দিবো, খুবই জরুরী,তুই কিন্ত্তু কাউকে বলিস না,আর খুলে দেখিস না, আমার ব্যাক্তিগত, আমি কয়েকদিন পর তোর কাছ থেকে ফেরত নিবো”।
আমি ঘুমের ঘোরে তাকিয়ে দেখলাম একটা হলুদ রং এর চিঠির খাম, লকারে রেখে আবার ঘুমিয়ে পড়েছিলাম।তারপর একেবারে ভুলে গিয়েছিলাম হলুদ খামের কথা।
তিন চার দিন পর হঠাৎ গুন্জন, শাহেদকে দেখা যাচ্ছেনা আর ক্যাম্পাসে ।কাউকে না বলে চলে গেছে। তখন মোবাইলের যুগ ছিলোনা ,তারপর থেকে শাহেদের খোঁজ আর পাইনি।
আমি খুব আশায় থাকতাম, একদিন খব সকালে শাহেদ হয়তো আবার আমার রুমে এসে বলবে “তোর কাছে যে খামটি রেখেছিলাম দেতো”।তারপর অনেকদিন পর বিশ্ববিদ্যালয় থেকে শাহেদের ঠিকানা নিয়ে ওর বাড়ীতৈ গিয়ে হাজির হলাম। গিয়ে শুনলাম ও অনেক দিন যাবত বাড়ীতে যায় না। ওর বাবা মা কেউই জানেনা ও কোথায়, সবার ভিতরেই একটা অপেক্ষার হাহাকার শাহেদের জন্য।
আমি তারপর থেকে শাহেদকে খুজঁছি ওর হলুদ খামটা ফিরিয়ে দেওয়ার জন্য।রাস্তাঘাটে প্র্রতিটি মানুষের দিকে নজর রাখার চেষ্টা করি,শুধু মাত্র শাহেদকে দেখতে পাওয়ার আশায়। হলুদ খামটা আমার জীবনের সব শান্তি নষ্ট করে ফেললো। মাঝে মাঝে মনে হয় খুলে ফেলি অশান্তির হলুদ খামের মুখটা,দেখি কি আছে এতো জরুরী। তারপর ও বহু কষ্টৈ নিজেকে দমন করি।ও বলেছিলো ভিতরে ওর ব্যাক্তিগত জিনিষ আছে।
আজকাল মানুষ খুজেঁ পাওয়া সহজ। মোবাইল, সামজিক মিডিয়া। তবুও শাহেদের খোজঁ কেউই দিতে পারে না।একদিন খুবই সকালে আমার বউ, ঘুম থেকে ডেকে বললো ,”এক ভদ্রলোক তোমার সাথে দেখা করতে এসেছিলো ,নাম বললো শাহেদ,বসতে বলেছিলাম , না বসে এই খামটি দিয়ে দিয়ে দ্রুত চলে গেছে”।


আমি দৌড়ে দরজার বাইরে চলে এসছিলাম ,গলির এ মাথা ও মাথা খুজঁলাম।
কোথাও নেই শাহদ।একেবার যেন হাওয়ায় মিলিয়ে গেছে। বাসায় ডুকে বউের কাছ থেকে খামটা নিয়ে খুললাম। ভিতরে লেখা “মন দিয়ে খুজঁলে সবই খুজেঁ পাওয়া যায়।হলুদ খামটা আর দরকার নেই, ফেলে দিস”।
আমি আলমারী থেকে হলুদ খামটা বের করলাম অস্হির হয়ে।মনে হচ্ছিল অনেক দিন পর জেল থেকে মুক্ত হচ্ছি । ফেলে দেত্তয়ার আগে এতোদিনের অপেক্ষা ,কষ্টের কারনে খামটা খুলে ফেললাম। খুবই আশ্চর্য্য , আশাহত হয়ে দেখলাম , ভিতরে চিরকুটের মতো একটি শব্দ লেখা,
“বিশ্বাস”.
আমি শাহেদের এই খেলার মানে বুঝিনি, আমি এখন শাহদকে খুজঁছি এই খেলার মানে জানার জন্য।
কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন ,আমার খুবই জরুরী তার ঠিকানা জানা।
--------------
রশিদ হারুন
১০/০১/১৮