মওজ করিয়া বুক ফুলাইয়া মারিতেছি লম্বা টান
বুকের ভিতর পুরিতেছি ধূম্র
বলিতেছি আমি অধিক নম্র
স্মার্ট হইয়া গিয়াছি আমি করিতেছি এমন ভান।

কতো ব্র্যান্ডের ধূম্র খাইলাম
সুগন্ধি,মিন্ট বা সাধারণ
নিজেরে যে করিতেছি হরণ
সে বুঝ কি আজও পাইলাম?


নিজের মুখে ঢালিতেছি নিকোটিন
রক্ত বিষ হইতেছে প্রতিদিন
তবুও ধূম্রের সাথে আপোষ
একটু একটু করিয়া নিঃশেষ করিতেছি আমার
প্রাণশক্তি। প্রতিদিন মারিতেছি হাজার হাজার
আমার অস্তিত্বের কোষ।
ফুসফুসে দিতেছি ঢালিয়া ধূম্র কালো
ক্ষত হইতেছে ভেতরের জালিকা গুলো
এর পুরোটাই আমার দোষ।


নিজেই নিজেরে মারিতেছি আমি
হইতেছি মার্ডার কেসের আসামি
মানুষ হত্যা জঘন্য পাপ
তবুও হত্যা করিতেছি নিজেরে
ধুম্রাঘাত করিতেছি বুকের পাঁজরে
শরীরে আমার খুনের তাপ।


যাহ! ধূম্র ছাড়িলাম তোকে আজ
যতোই করিস ভেলকি বাজ
ধূম্র আমি পানিব না আর
যতোই আসুক তেষ্টাচার
ছুড়িয়া ফেলিলাম এস্ট্রে প্যাকেট লাইটার
শপথ করিলাম ভাল হইবার এইবার।


সকালে নাস্তার পরে পরে
ধূম্র আসিয়া ঘোরাঘুরি করে
দুপুরের খাবার খাইবার পরে
ধূম্র আসিয়া পায়চারী করে
বিকেলে যখন চা খাইলাম
কোথায় যেন ধূম্রের গন্ধ পাইলাম
শপথ করিয়াছি পানিব না ধূম্র আর
যতই ভেলকি করুক না ফে্রাবার।


ভুল হইল এইবার অফিসের কাজে
কথা শুনিলাম বসের আজে বাজে
দুঃখ পাইলাম মনে মনে
ধূম্র কোথায় তুমি এই ক্ষণে?

না না ধূম্র আমি আর পানিব না
নিজের শপথ আমি আর ভাঙ্গিব না
বন্ধুর সাথে বাঁধিল গণ্ডগোল
আর বোধয় থাকিবে না মনোবল।

স্ত্রী যখন করিল অভিমান
হৃদয় ভাঙ্গিয়া হইল খান খান
ফস করিয়া জ্বালিলাম ধুম্রকাঠি
আহা! ধূম্র যেন যাদুর কাঠি
ধূম্রই আমার বন্ধু খাটি
ধূম্র ছাড়া জীবনই মাটি।


হায়! নিজেরে আজ বাঁচাইতে চাই
এত দিন নিজের সাথে পারি নাই
হইবে আজ আমার বাইপাস অপারেশন
কে হইবে আজ আমার আপন জন
ছাড়িয়াছিলাম ধূম্রকে আমি
তবে ধূম্র আমায় ছাড়েনি জানি
ব্লক হইয়া গিয়াছে হার্টে আমার
ঐ যে দেখা যায় অপারেশন থিয়েটার
যদি আমি আর নাও আসি ফিরিয়া
তোমরা বন্ধু ধূম্রকে দিও ছাড়িয়া।