আজ কবি নির্মলেন্দু গুণ কাকার ৭৭ তম জন্মদিন, তাই কবি কাকার জন্মদিন নিয়ে লিখেছিলাম । কয়েক বছর আগে  কবিতাটি কাকার সামনে আবৃত্তি করার সৌভাগ্য আমার হয়েছিল ।


বৈশাখ গেল, জ্যৈষ্ঠ গেল
মেঘের কোলে রৌদ্রের মিলে,
তিমির বিনাশী হে আলোর সারথি
ভুবন ভাসানো এক রাশ আলে নিয়ে -
এসেছে, আজ দুরন্ত ৭-ই আষাঢ় ।


আকাশের কান্নার মাঝে
এক রাশ সূর্যের নির্মল হাঁসি,
নির্মল আকাশের তারা হয়ে,
গর্ভধারিনীর কোল জুড়ে -
এসেছিলে এই দিনে,
কাশবনে ঘেরা -
রাম সুন্দরের সুন্দর গ্রামে ।


রতু ছিল নাম, গ্রামে তোমার
লেখনির স্পর্শে হয়েছো আজ-
"কবি নির্মলেন্দু"
বাংলার প্রিয় গুণ’দা ।


সবাই বলে - "Lucky-7"
কাশবন পেয়েছিল -
ভাগ্যবান সেই- "৭" এর দেখা,
পেয়েছিল তোমার মত
গুণী সন্তানের ছোঁয়া  ।


আজ সেই শুভ দিন
বছরের চক্র পূর্ণ করে-
"৭৭"- এ দিয়েছ পা,
শুভেচ্ছা তোমায় -
আজ শুভ জন্মদিন তোমার ।।