ভাবছি, একাকী নির্জনে বসে
তোমার জন্য, আর কবিতা লিখব'না,
আর, লিখে'ই বলো কি লাভ ?
তুমি আজ, আমার সীমানা ছেড়ে -
স্মৃতিময় হৃদয়ে ঘুমন্ত ।


আমার হৃদয়ের মাঝ থেকে, একটি আলোর তীর বিন্দু
তোমার ঘুম, মৃদু ছুঁয়ে নীরব তারাদের দিকে চলে যায়....
ঘরে কেঁপে কেঁপে ওঠে পর্দা,
হাওয়ার টানে, ছুটে আসে হিমকণা,
উড়ে যায়, গল্প বইয়ের পাতা ।


আজ আমার, দ্বিখণ্ডিত হৃদয় মাঝে
মৃত মাছি'গুলো ভেসে ওঠে, প্রতারণা'র ক্যানভাসে,
কোন খাদ্য ঘাটতি নেই -
তোমার প্রতীক্ষা, এখনো হৃদয়ে সবুজ,
তোমার নিঃশ্বাসে, এখন আর সকাল হয় না
স্বপ্ন'রা মুখ থুবড়ে পরে আছে, পিচঢালা কালো পথে ।


ভালবাসা'র কোন এক অশান্ত পাখি -
ডানা মেলে ঝাঁপিয়ে, ফের চুপ হয়ে যায়,
পল্লব ছুঁয়ে কোন গান, স্থির হয়ে ভাসে -
তোমাকে ছুঁয়ে থাকে, এই বিশাল রাত,
আবার, একা হয়ে যায়- "নিঃসঙ্গ কবিতা মাঝে" ।