আসলে ! প্রেমের কবিতা বলে কিছু নেই
শিকর - বাকড়ের গন্ধে, উপকারী কিছু নেই,
প্রেম ! সেতো সাময়িক মোহ, সাময়িক কল্পনা
সুতীব্র একটা যন্ত্রণাকে বেশ জোড়ে ধাক্কা দেয়া,
ইঁদুর গহ্বর থেকে, একটি করে দানা সরিয়ে -
বেড়িয়ে আসা, স্থানিক নির্জনতা ।


প্রেম হলো, আইসক্রিমের মত
গলে পরা প্রেমিকের হৃদয়,
শূন্য হৃদয়ে, দূরে সরে থাকা ।


প্রেম যদি কাছে আসে -
জমে এলোমেলো তর্ক, আসল কথা
তর্ক - বিতর্কে'র সময়টুকুর নাম হয় - "বিরক্ততা" ।


প্রেম ! সেতো মধুর, সবাই ভাবে আগে
প্রেমে আছে শুধু, দগ্ধ হৃদয়,
প্রেমের আগুনে, ঝলসিত হয়ে, বুঝে তারপরে.....
আসলে প্রেমের কবিতা বলে, কিছুই নেই ।


প্রেম ! হলো বুনোহাঁসের মত
উড়ে যায়, নীল নক্ষত্র পানে -
ফিরে আসে না গো আর তারা- "প্রেমের কবিতা" মাঝে ।


রচনাকাল : জুন / ২০০৭
স্থান : দম দম পার্ক, কলকাতা ।