অকস্মাৎ বৃষ্টি
আম্মা আড়ালে গেলে
ঝাপসা দৃষ্টি।


একটি মক্তব
শীতে জবুথবু ভোর
শিশুরা উষ্ণ চাদর।


একা হলেও
কে যেন হাটে সাথে
চেয়ে দেখি মা।


জোড়া দুটি গাছ
বায়ুতে কাঁপে পাতা
বলে কি কথা।


গাছকে বলি মা
অফল গাছটিও
যেন মা গাছ।


বৃষ্টিতে ভিজে
নিঃসঙ্গ মহিষ
বাথান কত দূর।