প্রায় ৫/৬ বছরের মতো এই আসরের সাথে আমার সম্পর্ক। আমার আইডি তে গিয়ে ৩ বছর দেখে "কনফিউজড" হওয়ার কিছু নেই। প্রথম দিকে ছদ্মনামে ছিলাম...


যা হোক, আসরে নিয়মিত হতে না পারলেও যেহেতু  "মায়া বড়ই বিচ্ছিরি জিনিষ" তাই বারবার ফিরে এসেছি কিংবা ফিরে আসতে হয়েছে। কিন্তু মাঝখানে একটা দীর্ঘ  বিরতি দেয়াতে অনেক কিছুই অচেনা লাগছে; এবং দুঃখজনক হলেও সত্যি যে কবিতার "সংখ্যা" বেড়েছে কিন্তু মান বাড়েনি। এমনকি যারা ভাল লিখতো তারাও বাজে লিখছেন!


এর কারণ কি!?


এর কারণ হচ্ছে আমরা আর আগের মতো পাঠক নেই। না আমি কারো নিন্দা করছিনা। সত্যি বলছি। আসরের মন্তব্যগুলো একটু খেয়াল করলেই দেখতে পাবেন যে কবিতা এবং অকবিতা সব লেখাতেই কিছু গতানুগতিক মন্তব্য।


আমার তো এমনকি এমনও মনে হয়েছে যে অনেকে কবিতা না পড়েই মন্তব্য করে!


আবার দু'একজন আছেন যারা, পাঠকের বুঝতে কষ্ট হয় এমন কিছু শব্দ-গুচ্ছ ছুড়ে দিয়ে পন্ডিতের ভাব নিয়ে আত্মতৃপ্তিতে ভোগেন! এরা বুঝেনা যে সহজ নাকি দুর্বোধ্য এর উপর কবিতার কাব্যিকতা নির্ভর করেনা। কবিতা তো বরং এমন এক আশ্চর্য "দরদ" যা পাঠকের মগজে পৌছার আগেই হৃদয় স্পর্শ করে, আপ্লুত করে।


এই আসরেই এমন কতো কবিতা আছে যার "বক্তব্য" কখনো বুঝতে পারিনি অথচ সমস্ত "স্নায়ু" দিয়ে টের পেয়েছি। আবার এমনও কবিতা পড়েছি একেবারে সহজ সরল কথা অথচ মোহাচ্ছন্ন হয়ে এক মায়াবী রহস্যে হারিয়ে গিয়ে মনে হয়েছে এর চেয়ে জটিল কিছু কি কখনো পড়েছি!


তাই দু'একজন বাদে আসরের কবি নিয়ে আমার কোন অভিযোগ নেই।কেননা অজস্রবার কবিতা পড়ে আমকে মনে মনে বলতে হয়েছে "আহ! জীবন এত ছোট কেনে!"


কিন্তু সিরিয়াস পাঠকের অভাবে কবিরা আগ্রহ হারাচ্ছেন। অনেকেই তার সবচেয়ে বাজে লেখাটা পোস্ট করছেন এবং অন্যদেরকেও তা করতে উৎসাহিত করছেন। এটা আমার অনুমান নয়। বিভিন্ন কবিতার মন্তব্যে এরকম কথা আমি পড়েছি এবং আহত হয়েছি।


এখানে যেহেতু কবিরাই পাঠক এবং পাঠকরাই কবি তাই নিজের কবিতায় মন্তব্য বাড়ানোর জন্য অনেকেই সব কবিতায় গিয়ে  পড়ে বা না পড়ে কিছু গতানুগতিক মন্তব্য করেন। এতে করে কবিরা  নিজেদের যাচাই করতে পারছেনা, "ওভার ইস্টিমেট" করছে, ভাবছে "যা লিখছি সব কবিতা!" এবং প্রতিদিন কবিতা পোস্ট করার "ভীতিকর" প্রবণতাও তৈরি হচ্ছে।


আমি মনে করি কবিতায় মন্তব্য পাওয়ার জন্য অপরের কবিতা মনে না ধরলেও "অসাধারণ" বলাটা আসর ও কবিতা উভয়ের জন্য ক্ষতিকর।


আসুন ভাল পাঠক হই!