বীরঙ্গনা (উপর নিচ প্যালিন্ড্রোম)
হাফেজ আহমেদ।


কত শত কষ্ট নয়
হত'ক্ষণে রক্ত ভয়
ক্ষয়ে ক্ষয়ে জলে
ছিন্নভিন্ন ভিজে ভিজে
ভিজেনি কার তানে কে?
বাঁকে কেবা অক্ষে বল হত হন্যে?
গণনার দান মতে নহ
গ্রন্থ পথের রনাঙ্গ রবিও রপ্ত সুখে
দুস্থ সুজন বলে বনজ সুস্থ।
দুখে সুপ্ত রও
বীরঙ্গনার রথে পন্থ গ্রহন
তেমন ধারণা নগণ্যে।
হত হলো বক্ষে অবাকে
কেবা কেনে তারকা
নিজে ভিজে ভিজে ভিন্ন ভিন্ন ছিলে
জয়ে ক্ষয়ে ক্ষয়
ভক্ত রণে ক্ষত হয়
নষ্ট কত শতক।


প্যালিন্ড্রোম:- শুরু হতে শেষ পর্যন্ত পড়ে গেলে যেমন হবে, অনুরূপভাবে শেষ হতে উল্টো পড়ে পড়ে শুরু পর্যন্ত আসলে একই রকম হবে।