মরম কথার থাক মরম
হাফেজ আহমেদ


কথা লাভের ভেলা থাক
মধু রথের ধুম
মেরু তার বারতা রুমে
মরু শাঁ শাঁ রুম।


খালি বিদায় দাবি লিখা
দীন রবের নদী
নম নম এমন মন
ধী মন জনম ধী।


মেঘে মেঘে ঘেমে ঘেমে
তহু কেনা নাকে হুত
জাতা কঠিন ঠিক তাজা
তবু জম মজবুত।


বি: দ্র: প্রতিটি চরণ ডানদিক হতে বামদিকে পড়ে গেলে যেমন হবে ঠিক বামদিক দিক হতে ডানদিকে পড়ে আসলেও একই রকম হবে।


মরম কথার থাক মরম


কথা লাভের ভেলা থাক
মধু রথের ধুম
মেরু তার বারতা রুমে
মরু শাঁ শাঁ রুম।


জীবনের সকল রূপকথা ও মধুর অর্জনগুলোর জাঁকজমকপূর্ণ ভেলা আজ এখানেই থাক। কারণ জীবন মেরু এখন তাঁর প্রস্থানের মরু কক্ষে  বা সন্ধিক্ষণে অবস্থান করছে।


খালি বিদায় দাবি লিখা
দীন রবের নদী


দীন-দুঃখী/নিঃস্ব
রব- আওয়াজ /ধ্বনি


নিয়তির মাঝে জীবনের যে প্রস্থানের সময় লিখা আছে,  শরীরের অসহ্য যন্ত্রণা যেন সে দাবিতে এখন চরম সরব হওয়ার ঈঙ্গিত করছে। তাই জীবনের  দুঃখ নদীতে সীমাহীন কষ্টের দুর্বার ধ্বনি শোনা যাচ্ছে।


নম নম এমন মন
ধী মন জনম ধী।


ধী- জ্ঞান/ কৌতুহল/ স্মৃতিতে ধারণ


শরীরের এমন ঈঙ্গিতের পরও দুনিয়া পূজারী এমন জ্ঞানী মন এখনও স্মৃতিতে বাঁচার দীপ্ত কৌতুহল ধারণ করে আছে।


মেঘে মেঘে ঘেমে ঘেমে
তহু কেনা নাকে হুত


তহু-এখানে
হুত- হোমের আগুন


জীবনের সমস্ত অর্জন এখানে রেখে শূন্য হাতে বিদায়ের লগ্নে কপালের ভাজে জমে থাকা কালো মেঘ আরো কালো হচ্ছে। সেই সাথে শরীর ও মনের কষ্টে হোমের আগুন দাউ দাউ জ্বলে উঠছে আর আগুনে পুড়ে কপালের মেঘলা ভাজ বেয়ে বেয়ে বৃষ্টির ন্যায় ঘাম ঝরছে।


জাতা কঠিন ঠিক তাজা
তবু জম মজবুত।


যম/জম- যমদূত, আজরাইল বা মৃত্যু।


এ কঠিন মৃত্যু যন্ত্রণা যতই ভয়াবহ হোকনা কেনো, তা আজ প্রাণ কেড়ে নেয়া ছাড়া কোনোভাবেই রেহাই দিবে না।


পরিশেষে, মৃত্যুর যন্ত্রণা আজ দুনিয়া পূজারী মনকে বুঝিয়ে দিতে সক্ষম হলো যে, শেষ বিদায়ের ক্ষণে জীবনের সকল অর্জন দিয়েও মৃত্যুর ভয়াবহ পরিনতি এড়িয়ে যাওয়া অসম্ভব। মৃত্যুর কাছে জীবনের সমস্ত অর্জন ম্লান হয়ে যায়।


১৪-১১-২০১৯


কাব্যগ্রন্থ : - নব প্লাবন
অমর একুশে গ্রন্থমেলা ২০২০
সম্পাদনায়: ফরিদ উদ্দিন