মনোহারী বাংলা
চৌধুরী রেজাউল হায়দার


যাহাই আছে ছড়িয়ে ছিটিয়ে বাংলার আনাচে-কানাচে  
সবই হয় রত্ন মোদের মোহনে,
শতত কষ্টেও খুজে পাই বঙ্গজনায় রয়েছে বহিয়ে
সুখ সাচ্ছন্দের লালনে।


সজীব জীবনে কষ্ঠ-শিকস্তি বুকে অস্পটে কান্দুক করুণ বরাহের মত
তথাপি বাংলার সৌন্দর্য উকি দেয় যেন চিম্বুক নতুবা এক সবুজ পাহাড়ে,
তেমনি দিপেন ভরা স্বপ্ন শহর গুলো
দাঁড়িয়ে রয় দিপাবলীর আলোর বাহারে।


কাক ডাকা ভোরে কুয়াশা ঘেরা ভেজা ভেজা শুভ্রতার ছোঁয়ায়
সুন্দর সুন্দর ভাবনার উদয় জাগে,
প্রজ্জলিত রবির কিরণে শাকচিলের কলকাকলিতে
ভরে উঠে নবান্নের প্রান্তর আনন্দ উল্লাসে।


চাঁপাডাঙ্গা কিংবা কাঁঠাল ছায়ায় নতুবা কৃষ্ণচূড়ার লালে মাখা মাধুরে
কিশোর কিশোরীর দৌড়ছুট চড়ুইভাতি
আর নাহয় লাল পায়ী ঘুঙ্গুরের ছন্দতালেরা সাজায় বিনোধ মেলার,
এ যেন প্রেরনার চাদ হয়ে উকিতে ইশারায় ইশারা জানায়
সমুখ পানেয় এগিয়ে যাবার।


মাধুবীলতা,সন্ধাতারা কিংবা সজন ডালের উদাশীনতায়
মৃদু প্রলেপে প্রশান্তিতে ভরিয়ে ভিঝিয়ে দেয় ভাবুক মনে,
ঐ দূরে ভাসা মুঠো মুঠো গোলাপের সতেজতা কখনো বা
নীলাকাশের এক ফালি বাঁকাচাঁদের স্নিগ্ধতার ছোঁয়ায়।


খোঁপায় ফুল গুঁজে বটবৃক্ষ ছায়া তলে
রেশ্মীর ঝুনুর ঝুনুর ঘুঙ্ঘুরের নিক্কণ ছন্দ রাগে আর দুপায়ে নূপুর বাজিয়ে
যেন উদাসী বসন্তে অচীন আতি মনোরোমা  
ললনার মুখশ্রী ফুটে উঠে বাংলা মাটির পরতে পরতে প্রতিচ্ছবি হয়ে,
প্রাকৃতিক নৈশর্গিক চিত্তাকর্ষী সোহাগ বিছানো রূপ লাবণ্য ছড়িয়ে
এক অপরূপ মায়া মমতা আর আদোর মাখা বাহুডোরে
যত্ন লালনে যেন তুমি শুধু মনোহারী বাংলা।
২৫-১২-২০০৯
নিপুণ আশাবহ্নির জয়ভেরি তপস্যায় তন্বীতনয়া মনোহারিনী কে উৎসর্গ ।


-হায়দার
প্যারিস,ফ্রান্স
০৬-০৩-২০১০