একটি পুষ্পের অপেক্ষায়
-চৌধুরী রেজাউল হায়দার


জ্যোৎস্নাফুল ছুঁড়তে ব্যতিব্যস্ত হলো আনমনা স্বপ্নরাশি
এলোমেলো ভাবনায় আজি উদ্বেল ক’রে প্রকৃতি
বেড়িয়েছে ছুঁড়তে এক নতুনত্বে মোহময়তার বাণী।


নবরুপে সেজেছে আজি যেন সে শ্রাবস্তির কারুকার্য
কল্পনাঢেউ ঘনঘটা বার্তায় ইচ্ছের নদীতে
ভাসালো বসন্ত আগমনীর বজ্র।


তপ্ততাজা গোলাপ কলি, সন্ধ্যামালতি
শোভা আলিঙ্গনিতে উঁকি দিয়ে
দাপট দেখিয়ে দেয় জানান
রবির ঝিলিক ছোঁয়াই সোয়াদ স্বাদে বাহারে বাহার।


দু’ধার সরগরম আলপথ আর পিচঢালা শহরের
বর্ণাঢ্য চিত্রিত বৈচিত্রে অপ্সরী মননদের,
নিবিড় গহনে স্পন্দন জাগিয়ে তোলে
শিশির সিক্ততার সবুজ বাসরের।


বর্ণালী সময়রা প্রকৃতির বুকে স্থিরতায় আজি
এঁকে ছাপায় বসন্তের গর্ভছবি
দূরন্ত জেগে থাকে অপ্রতিরদ্ধ দামাল মৌসুমি।


বিকশিত মুখরে রূপালি আলোর স্নিগ্ধতার স্পর্শে
কাঞ্চন-কাননে পত্র মুকুল আত্মোৎসাহে শতদল
পত্র পল্লবে মৌরা মধুগুঞ্জনে আবিচল,
নাজানা নামের হরেক পাখির কুজনে
আর কোকিলের কুহুতানের অবিরল ভার
দাম্বিগতায় আনন্দের গুদারা টানে ধরণীতল।


অঘোর অতশী খোলা বাতায়নে
করে চয়ন চম্পক চম্পুর,
ভালোবাসা ভালোলাগার তন্ময়তায়
কাড়িয়ে ভুলালো সময়ের হাতছানির সকল চিহ্ন বিশাদ।


অঝোরে দোলায় পূর্ণিমার তিথি
গিয়েছে পরাজয়ে দূরের তিমির,
চম্পটে যায় শ্রাবণ শ্রর্বরীর মেঘলা আকাশ।


ভাবনার তরুকাশে মেলিয়ে স্বপ্ন বিলাসী ডানা
একটি পুষ্পের অপেক্ষায় জাগি রাত্রিদিবা
সুপ্ত মনে নন্দিত হাসি হেসে
বসন্ত বসুধায় সুকুমারবৃত্তে সে..ই..হবে
সন্ধাকালে মোর পূজোর থালায় অর্ঘ্য খোশবুদানী।
.........................................


খানিকটা সময় কাটিয়েছিলুম মধ্যাহ্ন ভোজে
এক আদুরীর সাথে ফাগুনের পহেলা দিনে
বসুমতির পত্র বীথিকার মত কন্ঠধ্বনি ফুটিয়ে ফুটল
পূরোনোর ভেতরে তার হরেক রকম নতুন বুলি
বিস্মিত চিত্তে তাকিয়ে থাকি ফেলফেলি
আত্মমগ্ন ভাবনা মালাই লিখাটায় রচে বেগ
মনমন্দির থেকে করতে উত্সর্গ তানিসা নাম বলি।
১৪-০২-২০১০


হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
০৬-০৩-২০১০