হলেম ক্লান্ত


-চৌধুরী রেজাউল হায়দার ।


পাইনা তীর জীবন নদীর উত্তালে
মিলেনা সহায় ভেবে মরিযে ব্যাকুলে,
ঢেউয়ে খুঁজে কিনারা হলেম ক্লান্ত
হয়তো ডুবে নদীতে একদিন হবো সর্বশান্ত।


ধাবমান নদী চলে পৌরাণিক কাল থেকে
চলার পথে জনজীবনে হাসি-আনন্দ নেয় কেড়ে,
তীরে দাঁড়িয়ে খুঁজি তরী দেবো নদী পাড়
রাহ্মসী হয়ে খাবিনা মোরে বলনা এক বার।


নিবি যদি তুই নদী জীবন নিয়ে যা আমার
মিনতি থাকে নদী কারিসনা জীবন অন্য কাহার,
অশান্ত শ্রোততে জন জীবনে ভোগায় ভাবান্তর
কাড়িলে নব প্রাণ অভিশাপে হবি চরে রূপান্তর।


( ৩০-০৯-২০০৭ )


*নীল_পরী,জাপান,কে উত্সর্গ করা হইল।


***ঝরা পাতা,২১ই বই মেল '০৮


-হায়দার
প্যারিস,ফ্রান্স
০৮-০৩-২০১০