নাহি মিলে মুক্ত অরণ্য
-চৌধুরী রেজাউল হায়্দার


ধানসিঁড়ি হাওয়া ব্যাকুল করে মন মেঠো পথে
উদাসী রাখাল সুরোতানে করে গান আপন মনে,
সুজলা সুফলা শষ্য শ্যামলা শোভায় ভরা জমি
ধান নদী খাল পরিচয় জানায় মোরই জন্মভূমি।


প্রত্যহ পায়ে চলা শিশির ভেঁজা সতেজ তৃণঘাসে
পাঠশালে আনাগোনা হাভাতে কান্নাভেজা রহে বীনে,
আনন্দ বেদনার মিলন ঘটে রয় মহা সংকটে
অবুঝ হৃদেশান্তনা পেয়ে স্থান কবিতার প্রচ্ছদে।  


মৌলদিঘীর জলের কলতানে মিশে আছে হাসি গান
প্রকৃতি যেন ব্যস্ত খুঁজে তৃপ্তি মেলিয়া সজাগ কান,
মাতৃভূমে ঠাঁই দাড়ায় রমনী হয়ে সম শান্ত নদীতে  
প্রত্যেকের জীবনে ছড়ায় সাচ্ছন্দ কোকিলা বুলিতে।


আম্রবাগে চুপিসারে ফাগুন দুপুরে হয়যে খেলা লুকোচুরি
বনভোজনে তৃপ্ত সবে যদিও হস্ত  আগেপুড়ি কারো রাঙ্গি,
ছায়াভরা মহুয়া বনে শৈশবের ময়াময় কত স্মৃতি
মিলেনা তা কোথাও হাজারো ধন সম্পদ করে বিলি।

বিশ্বায়নের পাল্লায় উম্মত্ত আজ চৌদিক দিবানিশী
বাংলার ছায়ামায়া শোভায় নীলাকাশ আচল মেলি,
মাটির প্রদীপে অকুতোভয় মন ডরেনা বঙ্গের কারো
পূর্ণির চাঁদ দেখো ছড়ায় জ্যোৎস্নার মিটি আলো।


নীহারিকায় ব্যর্থভাবে যেয়োনা গড়িতে বসতবাড়ী
চিরনিভির দেয় শান্তি আমাদেরই বরফ গলা নদী,
যুদ্ধাংদেশী বিশ্ব দেখো অভাব প্রাণে রস মায়াময়ী
স্নেহপ্রেমে বিলাসী বিলায় শতদলে বাংলার নেআলী।


ঝিলমিল রবির উদয়ে গাছগাছালি অজস্র সুখী
সাঁজের মায়ায় বাগ-বাগিছায় নিরবে ফেরে পক্ষি,
বিধাতা ঢালিয়ে সাজিয়েছে পুষ্পরাজি করে লাবন্য
নিখিলের কোথাও এমন নাহি মিলে মুক্ত অরণ্য।
১৫-১০-২০০৭


-হায়্দার
প্যারিস,ফ্রান্স  
১১-০৩-২০১০