জীবন নদী
-চৌধুরী রেজাউল হায়দার


হতো যদি হৃদয় দিগন্তে উদয় নব রবির
নিজ মনে নীল আকাশ হাসিবে হাসি তৃপ্তীর,
মেলিয়া আঁখি ঝিলমিল ভুবনে রহি একাকী
নগণ্যের তরে কথা কহিতে কেউ নেই আজি।


ধরণীতে ঘুঘুদের মনগুলো ভরপুর জটিলতায়
হারিয়ে সৌন্দর্য্য প্রকৃতি দাঁড়ায় ঠাঁই কদর্যতায়,
চলার পথেতে স্মৃতির পাপিয়া অকালে পরিপক্ক
ভয়ার্ত প্রীতিরা থোকা থোকা ভাবনায় এলোমেলো।


মায়া মমতার দ্বন্দ্বমঞ্চে অন্তর অসহায় কেবলি
ধরে হাল কে করিবে উদ্ধার ফেলফেলিয়ে চেয়ে থাকি,
ভারাক্রান্ত নয়নে মুক্ত গগণে নিঃস্বটাই থেকে রয় সঙ্গী
বহিয়া স্বপ্নের  বই-তরণী;পাড়ী দেই জীবন নদী।
১৫-০২-২০০৮


-হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
১২-০৩-২০১০