নীরার মিলন
চৌধুরী রেজাউল হায়দার


দু’চোখেতে ললনার ভরা লালন সরলতার প্রতিমা
উড়িয়ে নীলাম্বরী সাঁঝকোলে দাঁড়ে বান্ধুলি উপমা,
প্রাচীত-প্রতীচী রয় শান্ত-তুষ্ট সুপ্ত প্রবোধ প্রবণতায়
ভক্তি ভরে মনোপ্রাণে স্বপ্ন্‌ ঘরে বন্দীকরি তোমায়।


ছিন্নভিন্ন কাঁচের টুকরো লাগেনা সাধ্যে জোড়া
হৃদয় মন্দিরে এনোনা কষ্টের সম তুফান ঝাঁকা,
থমকে রবেনা দিঘালি পাথালি তৃষ্ণিত স্বপ্নপথ চলা
রয় ভরসা !দিগ্বলয়ে ক্ষসিবেনা মমতার পরশ ছোঁয়া।


শ্রাবণ ধারায় সরোবরে অরবিন্দরা সদ্ম সাজিয়ে সাজায়
গুচ্ছগুচ্ছ স্বপ্নস্বাদে চাতক চাতকী অচেনা আনন্দে তাকায়,
ভীরু হৃদয়ে সংকিত মনে সুপ্ত জেগে থাকে এক বিষ্ময়
দু’জনের তড়ীৎ মিলন জানায় অনাকাংখিত এক বিজয়।


জংলীফুলে দেবোনা ভরতে সৃজনশীল স্বপ্নিল উদ্যান
ভ্রুকুন্ডারোধে হবো প্রহরী যায় যাক দিবারাত অবসান,
বসবে পসরা দূরে ভাসা শতশত সূরের শ্রভ্র মূর্চনায়
স্থিরতা ঠাঁই ঘটাবো মারা স্বপ্নালু সব প্রতিক্ষার কথায়।  


অচিনপুরে ভর করে তাপুরার তারে সন্ধ্যামালতী
সাঁজের মায়ায় আলিঙ্গন করে রাত্রীকে শুক-শারী,
পেখম মেলে বাসন্তি বাহারে সাজে ময়ূরী শোভন
জমা কষ্টরা নিমিশেই বিলীন পেয়ে নীরার মিলন।
২১-০৪-২০০৮
নীরা - ১ম অংশ


-হায়দার
১৩-০৩-২০১০