সোনার বাংলা
চৌধুরী রেজাউল হায়দার


সোনার বাংলা হে প্রিয় ভুমি
নও শুধু একা হৃদয়ে আমারই,
সকলের তুমি আছে যাহারা
দুঃখ সুখে স্বরণে তোমারই।


করিতে রক্ষা সম্ভ্রম তোমার
প্রস্তুতে ভরা টেকনাফ তেতুলীয়ায়,
পেয়েছি তোমায় বিনিময় করে
লাখো তাজা প্রাণ দিয়ে।


অস্ত্র ধরেছিলো নিয়ে সাহস
করেছিল আন্দোলন নারী পুরুষ,
কৃষক শ্রমিক পেতে স্বাধীকার
মা আর মাটির কথা বলার।


শহীদ হয়েছিল যারা হারিয়ে
তারা আত্মার আত্মিয় সকলের,
সোনার বাংলা বহিলে স্বাধীনতা
থাকতে হয়ে মোদের মাতৃভূমির।


ভয়ে বুকে শিহরণ জড়ো
শকুনেরা মারে ছোঁ এলোমেলো,
তপ্ততাজা রক্তে কাটেনি ঘোর
থাকে দুঃস্বপ্নে গভীর হয়ে বিভোর।


লাল সবুজের রাঙ্গা পতাকাটি মোর
হায়েনারা তাকায় ছিনিয়ে নিতে
পায়তারা করে নামিয়ে পদদলীতে
উম্মাদে মেতেছে খুনী নেশা খোর।
২৮-১১-২০০৬


-হায়দার
১৩-০৩-২০১০