খাঁটি মাটি
চৌধুরী রেজাউল হায়দার


ধর্মীয় কোন কথার মালা নয়
নয় কোন সন্ত্রাস বাদের কাহিনী,
দানব দল খুঁজিতেছে উছিলা আজি
কেড়ে নিতে বাংলা থেকে খাঁটি মাটি।


সুজলা সুফলা শষ্য শ্যামলায়
পরিপূর্ণ মাটি যাহাতে জন্মায়,
সোনালি আশ, তাদের প্ররোচনায়
হলো আজ চাষীর গলার ফাঁস।


যেথায় পাখির কলোরবের ভারে
কৃষকদের ঘুমভাঙ্গে প্রত্যহ প্রভাতে,
যেথায় দাঁড়িয়ে রয় কৃষানী অপেক্ষায়
আসিবে প্রিয়া তার সাঁজের বেলায়।


ফিরে রাখাল ফসলের মাঠ থেকে
দিয়ে হাল লাঙ্গল আর গরুর পালে,
স্বপ্নের বীজ রোপীয়ে ঘরে আশে
ভাব নয় ভূমি চর দখল অস্ত্র শস্ত্রে।


যেখানে কার উর্বর মাটি থেকে
জন্মায় সতেজ আর নির্ভেজাল ফলন,
হাতে হাত ধরে সাথীদের চলন
রয়েছে তথায় কাঁধে কাঁধের মিলন।


যেখানে লুকিয়েছে মাটির তলায়
সোনা দানা খনিজ সম্পদ অযত্ন ভরায়,
তেল পেট্রোল গ্যাস আর জনশক্তি
কানায় কানায় সম্পদ বনজ ভর্তি।


মরিয়া হয়ে নেশায় থাকে ডুবে
দানব দল চাতুরীতে থাকে ভবে,
ফন্দি ফিকির আরোজ গুরজে
নাকি চিলের মতো ছোঁ মারিবে।


যুক্তি তর্কে না পরে রয়েছে মেতে
লাগাতে রক্তের হলি খেলা,
আমার দেশের মাটিতে বসে
আমার মৃশণ ঘর সংসারে।


যত পারো তত দেখো স্বজ্ঞানে
আমার দেশের মা আর মাটিকে,
রক্ষা করার তরে জীবনে ফের
আর একবার শক্তিতে হও বলিয়ানে।
১০-০৭-২০০৮


-হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
১৫-০৩-২০১০