স্মৃতির বিন্যাস
চৌধুরী রেজাউল হায়দার


দুঃস্বপ্নের রাতে হতাশায় ব্যস্থ পূর্ণিমা
মেঘেরা বিষাধ ছড়াবে মনেতে মানেনা
সুখের দিনগুলো নিমজ্জ্বিত স্মৃতির সমুদ্রে
কল্পনাদের বিকাশ ঘটে বেদনার ক্ষততে।


অবিশ্বাস ভুল বুঝাবুঝি ব্যথা বাড়ে জীবনে
ফলগু ধারায় ইতির জবাব মিলে কষ্টতে,
দেখে যাও আঁধার পেরিয়ে সমুখ পানে
কতটা পথ আগুয়ান শান্তির বাধা অতিক্রমে।


কিঞ্চিত সুখের লোভে নিজেকে রাঙ্গালে
করিয়ে কাউকে দুঃখী জুটি বাঁধলে কালামে
চলেই যদি যাবে ছিলো মনেতে লালনে
মিথ্যে কেনোবল্লে ভালোবাসার দীপ জ্বালাতে।


বৃন্দাবন সতেজ রেখেছিলেম মনের মাধুরীতে
আশারা জাগ্রত থাক নিষ্পাপী ইশারায় বাঁচতি,
রয়ষ্ঠি অভিমানেও দেবোনা অভিশাপ কাউক মনে মনে
স্মৃতির বিন্যাস মৃদু রহস্য জাগায় রয় রয়ে দূর আড়ালে।
০৭-০৭-২০০৭


-হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
১৭-০৩-২০১০